বুধবার, ২৭ মে, ২০২০

উসওয়া

 ইউনাইটেড সোশাল ওয়েলফেয়ার এসোসিয়েশন বা উসওয়া নামের মধ্যেই আমাদের এই প্লাটফর্মে আসার লক্ষ্য ও উদ্দেশ্য সম্পর্কে সহজেই একটা সাধারণ ধারণা করে নেওয়া যায় ।
 প্রথমেই আসি UNITED শব্দটার কথায় ।  ইউনাইটেড কথার অর্থ হলো সম্মিলিত, ঐক্যবদ্ধ । বর্তমানে আমরা  আধুনিক পরিবেশের এই প্লাটফর্মে এসে পৌঁছাতে পেরেছি কোন একজন মানুষের একক প্রচেষ্টায় নয় । বরং এর পেছনে আছে কোটি কোটি মানুষের সম্মিলিত প্রচেষ্টা । সেই আদম আলাইহিস সাল্লামের সময়ে পৃথিবীর বুকে খাদ্যদ্রব্য উৎপাদনের জন্য সাধারণ চাষবাসের সময় থেকে আজকের অত্যাধুনিক সভ্যতার আয়েস-আরাম ও নানান সুবিধার জন্য কঠিন কঠিন কম্পিউটার পরিচালিত যন্ত্র ! এই পরিবর্তন ও উন্নতির পেছনে কোটি কোটি মানুষের অবদান আছে । মানবজাতির একে অন্যের সহায়তা ও সহযোগী হয়ে এগিয়ে এসেছে এতটা পথ । এই উন্নতির ধারাবাহিকতা বজায় রাখতে আমাদের প্রত্যেকের ঐক্যবদ্ধ প্রয়াস অত্যন্ত জরুরি । সমাজ মঙ্গলের বা ভালো চিন্তাভাবনা একা একা যতটা না এগিয়ে নিয়ে যাওয়া যায় তার থেকে অনেক সহজেই কিছু মানুষ একসঙ্গে বসে সে সব চিন্তা ভাবনা করে নিতে পারেন । শুধু তাই নয় সেই সব চিন্তা ভাবনাকে কাজের মাধ্যমে বাস্তবায়ন করার জন্যও চাই বহু মানুষের ঐক্যবদ্ধ প্রয়াস । SOCIAL অর্থাৎ সামাজিক । সমাজ হলো এমন এক ব্যবস্থা যেখানে মানুষের মঙ্গলের জন্য লিখিত বা অলিখিত একটা সাধারণ নিময়-নীতি, আচার-আচরণ যা সৃষ্টি হয় বহু দিন ধরে বহু মানুষের অবদানে । মানুষ সামাজিক জীব তাই সমাজে পারস্পরিক সামাজিক আদান-প্রদান অত্যন্ত জরুরি । এই আদান-প্রদান পারস্পরিক ভালোবাসা ও একাত্মতাবোধের জন্ম দেয় । পারস্পরিক সহযোগিতায় মানুষের বসবাসের উত্তম পরিবেশ রচনা করে থাকে আমাদের সমাজ । সামাজিক ভাবে মানুষের বসবাসের জন্য চাই পারস্পরিক সৌহার্দ্য, সহযোগিতা, সহমর্মিতা ও মমত্ববোধ । কিন্তু  নানান কার্য-কারন থেকে লোভ ঘৃণা ঈর্ষার উৎপত্তি হতে পারে । তাই পারস্পরিক যত্নশীল সম্পর্ক গড়ে তোলা এবং তা বজায় রাখতে সমাজের ভেতর থেকেই প্রেরণার প্রয়োজন হয় । আমরা উসওয়া র পক্ষ থেকে সেই সামাজিক প্রেরণাদায়ক কাজটা ধরে রাখতে চাই । নেতিবাচক আবেগকে সরিয়ে রেখে উসওয়া তার সঙ্গের সংশ্লিষ্ট সকলকে নিয়ে বৃহত্তর পরিবারের একটি গুরুত্বপূর্ণ সামাজিক পরিচয় ও আত্মমর্যাদাবোধ সৃষ্টি করতে চায় যাতে সকল মানুষের মধ্যে সামাজিক স্বীকৃতি ও গুরুত্ব বোধের সৃষ্টি হবে । এই সংগঠন সরকার ও ব্যবসা নিরপেক্ষ থেকে নাগরিক স্বার্থে আগ্রহী । সামাজিক ভাবে মানব উন্নয়ন ও সর্বসাধারণের মঙ্গলই উসওয়ার একমাত্র উদ্দেশ্য । WELFARE হল কল্যাণ । সমাজের বস্তুগত এবং মানসিক কল্যাণ । সামাজিক মানুষের মাঝে, সমাজের প্রত্যেকটি মানুষের মাঝে সচেতনতা, জ্ঞান ও দক্ষতা বৃদ্ধি করে প্রত্যেকটি মানুষ মধ্যে আত্মসম্মান নির্মাণের জন্য তাদের সম্পদ মেধা সামর্থ্য সম্ভাবনা স্বাস্থ্য কর্মদক্ষতার সর্বাঙ্গীন উন্নতি সাধনের মাধ্যমে সার্বজনীন কল্যাণে ব্রতী হওয়াই উসওয়ার কাঙ্ক্ষিত লক্ষ্য । এবং সমাজ সদস্য প্রত্যেকটি মানুষের স্বপ্ন ও উচ্চাকাঙ্ক্ষাগুলোকে তাদের নিজেদের মধ্যে উপলব্ধি ঘটানো যাতে সর্বাঙ্গীন মঙ্গলময় একটি সমাজগঠন সম্ভব হবে । ASSOCIATION অর্থাৎ গোষ্ঠী বা সংগঠন । সমাজের বেশ কিছু মানুষের একটি দল যারা স্বেচ্ছাসেবক হিসেবে সমাজ উন্নয়নে অংশগ্রহণে এগিয়ে এসেছে । এতে তাদের ব্যক্তিগত আর্থিক বা সামাজিক লাভ নেই বরং তারা নিজেদের সময় সুযোগ সামর্থ্য বা যোগ্যতা অনুসারে স্বার্থহীন স্বেচ্ছাশ্রমে আগ্রহী ।
ইউনাইটেড সোশাল ওয়েল ফেয়ার এ্যাসোসিয়েশন বা উসওয়া-র অন্য আর একটি তাৎপর্যও আছে । উসওয়া হল আদর্শ । সমাজের সার্বিক মঙ্গলের জন্য এমন একটি আদর্শ লালন করে চলা যেমনটি বলা হয়েছে বিশ্ব নবী মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কে বিশেষিত করে, 'উসওয়াতুন হাসানাহ', মানবতার জন্য উত্তম আদর্শ স্বরূপ । তাই সমাজের বুকে মানবতার উত্তম আদর্শ তুলে ধরার জন্যই আমাদের এই উসওয়া ।

২টি মন্তব্য:

২৮শে নভেম্বর ২০২২ তৃতীয় বর্ষ ১৮তম সংখ্যা